প্রতীক্ষা তোমার জন্য -1
- মুহাম্মদ সাখাওয়াৎ আলম চৌধুরী ১১-০৫-২০২৪

নদীর পাড়ের গাছটি এখনো আছে
ঠিক আগের মত দাড়িয়ে,
কত গ্রীষ্ম বর্ষা শীত গেল
তবুও কোন পরিবর্তন হয়নি,
ঠিক আমার মত।

আমি যেমন সেই আগের মতন
এসে বসতাম তোমার পাশে
যখন তুমি অপেক্ষায় থাকতে আমার
কত রাগ অভিমান ছিল তোমার।

আমি এসে কত নতজানু হয়ে
কত আকুতি মিনতি করে
তোমার রাগ ভাঙাতাম।
তুমি বলতে আমায় ছাড়া তোমার
প্রতিটি মুহূর্ত এক একটি মহাকাল
আমিও সরল মনে তোমায় বিশ্বাস করেছিলাম।

আমার ভালবাসায় কোন খাদ ছিল না
তবে তোমার ভালবাসা কত গভীর ছিল
তা আজ আমি বুঝতে পারছি।
শূন্য তুমি আজ এই গাছের ছায়ায়
একাকী এই আমি।

আমি আজ তোমার অপেক্ষায় নেই
আজ আছি শুধু তোমার প্রতীক্ষায়।
কখন তুমি আসবে?
জানি তুমি আসবে না,
তুমি আসতে পার না,
তোমার আসার সুযোগ নেই।

তবুও নিজেকে সান্ত্বনা দেই,
হয়তো তুমি আসবে একদিন।
হয়তো তোমার হ্মনিকের তরে হলেও মনে পড়বে,
মনে পড়বে এই গাছ এই নদীর পাড়
নদীর পাড়ের কাশফুল।

মনে পড়বে এক দিন একটি হ্মনে
তুমি যে এখানে আসতে,
পাশে বসতে তুমি আঁচল বিছিয়ে।
সাজাতে এখানে ভালবাসার ঢালা।

আজ তুমিহীনা এখানে
শুষ্ক মৃতিকা খরায় ফেটে চৌচির।
বহে এখানে তপ্ত হাওয়া
তবুও আজও আমি এখানে আসি
ভাবি আসবে তুমি একদিন না একদিন
ভাঙবে তোমার ধারণা।
বুঝবে তুমি ভালবাসা।

শুনেছি তুমি পেয়েছ স্বামী কোটিপতি
যেখানে আগে বাধতে তুমি
আমায় নিয়ে গাছতলায় বসতি।
কি করে পারলে তুমি নিজেকে বিলাতে
ধন ঐশ্বর্য আলংকারে।
যেখানে আগে তুমি
ছোট্ট কুড়ানো ফুলে থাকতে সন্তুষ্ট।

জানো, এখন আমি তোমার জন্মদিন ভুলে যায়না,
মনে রেখেছি সেই দিন টি খুব যতনে এখনো,
একটি একটি করে সব রঙের গোলাপ নেয়,
তোমার জন্য ঠিক সেই আগের মত।

জানি তুমি আসবে না,
তবু মন. যে মানেনা,
ভালবেসেছিলাম তোমায়
ভালবাসি তোমায়
ভালবাসবো তোমায়,
তাই আমি আজও,"
বসে আছি এই গাছের ছায়ায়।

30-01-2012

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shakawatul
১৬-০৭-২০১৩ ০২:৩৯ মিঃ

খুব আবেগ দিয়ে একসময় কবিতাটি লিখেছিলাম। আমার প্রিয় একটি কবিতা ছিল। হঠাৎই এই কবিতার একটি সিকুয়েল লিখি। কেননা আমরা অনেক সময়ই পরিস্থিতির কারণে অনেক কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। যারা এই কবিতাটি পড়ে এর দ্বিতীয় অংশ পড়বেন আশা করি ভালো লাগবে।